ফেসবুকে তিন ধরনের টার্গেট কি কি? - কোর অডিয়েন্স, কাস্টম অডিয়েন্স ও লুকলাইক অডিয়েন্স কি ?

আজকের নিবন্ধে আমরা আলোচনা করব যে ফেসবুকে তিন ধরনের টার্গেট কি কি এবং কোর অডিয়েন্স (Core Audience), কাস্টম অডিয়েন্স (Custom Audience) ও লুকলাইক অডিয়েন্স (Lookalike Audience) কি? এই সমস্ত বিস্তারিত বিষয়ে আলোচনা করব। এই কোর অডিয়েন্স, কাস্টম অডিয়েন্স ও লুকলাইক অডিয়েন্স গুলি ফেসবুকে কিভাবে ক্রিয়েট করবেন এবং কিভাবে পরিচালনা করবেন এবং অডিয়েন্স জিনিসটা কী সেই বিষয়ে আমরা আগে জানব। আমাদের এই নিবন্ধে ফেসবুকের এই তিনটি অডিয়েন্স সম্পর্কে নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

কোর অডিয়েন্স, কাস্টম অডিয়েন্স ও লুকলাইক অডিয়েন্স কি

ফেসবুকে তিন ধরনের টার্গেট কি কি? - কোর অডিয়েন্স, কাস্টম অডিয়েন্স ও লুকলাইক অডিয়েন্স কি ?

ফেসবুকে প্রধানত তিন ধরনের টার্গেটেড অডিয়েন্স আছে, কোর অডিয়েন্স, কাস্টম অডিয়েন্স ও লুকলাইক অডিয়েন্স। এই তিন প্রকার অডিয়েন্স সম্পর্কে একে একে আমরা আলোচনা করব। কিন্তু তার আগে ফেসবুক অডিয়েন্স কী সেই সম্পর্কে জানব।

ফেসবুক অডিয়েন্স কী? - What is Facebook Audience

ফেসবুক অডিয়েন্স হল একটি টার্গেট গ্রুপ বা পাবলিক যার সাথে আপনি ফেসবুক বিজ্ঞাপন প্রদর্শন করতে চান। ফেসবুক অডিয়েন্স আপনাকে আপনার বিজ্ঞাপনের লক্ষ্যমাত্রা আথবা নির্দিষ্ট প্যারামিটারগুলি অনুসরণ করে একটি নির্দিষ্ট টার্গেটেড অডিয়েন্স নির্ধারন করতে সাহাজ্য করে। ফেসবুক অডিয়েন্স এর মাধ্যমে আপনি পার্থক্যমূলক টার্গেটিং সেটিং করতে পারেন।

আপনি বিভিন্ন প্রকার অডিয়েন্স টার্গেট করতে পারেন। যেমন- বয়স, লোকেশন, জেন্ডার, শিক্ষাগত সংস্কার, পেশা, ইন্টারেস্ট, ব্য়াবহারকারীর আচরণ বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে অডিয়েন্স টার্গেট করতে পারেন।

আপনি এই অডিয়েন্স নির্ধারণে ফেসবুকে বিজ্ঞাপন সম্প্রসারণের জন্য ব্য়াবহার  করতে পারেন। এবং আপনার বিজ্ঞাপন আপনার  নির্দিষ্ট টার্গেটেড অডিয়েন্স এর কাছে মাত্রাতিরিকের সঙ্গে প্রদর্শিত হবে।

কোর অডিয়েন্স কি? - What is Core Audience

ফেসবুক কোর অডিয়েন্স হল একটি টার্গেটিং প্রক্রিয়া বা পদ্ধতি যা ফেসবুকে বিজ্ঞাপন নিদের্শনের জন্য ব্য়াবহারিত হয়। এটি সাধারনত ফেসবুকে মৌলিক টার্গেটিং মাধ্যমে অ্যাড নির্ধারণের একটি উপাদান হিসাবে ব্য়াবহার হয়।

ফেসবুক কোর অডিয়েন্স আপনি নির্দিষ্ট সূচক বা লক্ষমাত্রা ব্য়াবহার করে আপনি আপনার টার্গেট নির্ধারন করতে পারেন। এই সূচক অনুসারে আপনি আপনার বিজ্ঞাপনের দিক নির্ধারন করতে পারেন। যেমন- বয়স, লোকেশন, জেন্ডার, শিক্ষাগত সংস্কার, পেশা, ইন্টারেস্ট, ব্য়াবহারকারীর আচরণ বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে অডিয়েন্স টার্গেট করতে পারেন।

কোর অডিয়েন্স সৃষ্টি করার সাথে সাথে আপনি একটি বিজ্ঞাপন সৃষ্টি করতে পারেন এবং কোর অডিয়েন্স কে প্রদর্শিত করতে পারেন। কোর অডিয়েন্স আপনাকে নির্দিষ্ট লক্ষমাত্রার সাথে সাধারণ অডিয়েন্সে বিজ্ঞাপনের সুযোগ প্রদান করে।

কাস্টম অডিয়েন্স কি? - What is Custom Audience

ফেসবুক কাস্টম অডিয়েন্স হল একটি টার্গেটিং প্রক্রিয়া বা পদ্ধতি যা ফেসবুকে বিজ্ঞাপন নিদের্শনের জন্য ব্য়াবহারিত হয়। এটি ফেসবুক ব্য়াবহারকারীদের নিজস্ব তথ্য বা ডেটা ব্য়াবহার করে সৃষ্টি হয়।

ফেসবুক কাস্টম অডিয়েন্স নির্মাণ করার জন্য আপনি আপনার নিজস্ব তথ্য বা ডেটা ব্য়াবহার করতে পারেন যেমন:

  • Email সমহ: আপনি আপনার পদ্ধতিতে ফেসবুকে ফেসবুক কাস্টম অডিয়েন্স নির্মাণ করতে পারেন যেখানে আপনি ইমেইল সমহু প্রদান করবেন। ফেসবুক এই ইমেইল সমূহের ভিত্তিতে কাস্টম কাস্টম অডিয়েন্স নির্মাণ করে আপনাকে ঐ অডিয়েন্সকে টার্গেট করে বিজ্ঞাপন প্রদর্শনের সুযোগ দেয়।
  • মোবাইল নাম্বার: আপনি আপনার নিজস্ব মোবাইল নাম্বার ব্য়াবহার করে কাস্টম অডিয়েন্স নির্মাণ করতে পারেন। ফেসবুক এই মোবাইল নাম্বারের ভিত্তিতে অডিয়েন্স নির্মাণ করে আপনাকে এই অডিয়েন্স এর কাছে বিজ্ঞাপন দেখানোর সুযোগ করে দেয়।
  • ওয়েবসাইট ট্রাফিক: আপনি আপনার ওয়েবসাইট ট্রাফিক ডেটা ব্য়াবহার করে কাস্টম অডিয়েন্স নির্মাণ করতে পারেন। ফেসবুক এই ওয়েবসাইট ট্রাফিকের ভিত্তিতে অডিয়েন্স নির্মাণ করে আপনাকে ওয়েবসাইটে পরিদর্শনকারীদের কাছে বিজ্ঞাপন দেখানোর সুযোগ করে দেয়।

এই পদ্ধতিগুলির মাধ্যমে আপনি আপনার নিজস্ব অডিয়েন্স নির্ধারন করতে পারেন এবং সেই অডিয়েন্সকে নির্দিষ্ট বিজ্ঞাপন প্রদর্শনের জন্য ব্য়াবহার করতে পারেন।

লুকলাইক অডিয়েন্স কি? - What is Lookalike Audience

ফেসবুক লুকলাইক অডিয়েন্স হল ফেসবুক নির্মাণ করা একটি টার্গেটিং অপশন যা ফেসবুকে বিজ্ঞাপন নিদের্শনের জন্য ব্য়াবহারিত হয়। এটি আপনাকে বিজ্ঞপণ প্রদর্শনের জন্য ফেসবুক বব্যহরকারীদের জন্য নিজস্ব লাইক এবং অনুসরণের ডেটা ব্য়াবহার করে একটি টার্গেট অডিয়েন্স নির্ধারন করতে সাহাজ্য করে। 

লুকলাইক অডিয়েন্স নির্মাণ করার জন্য আপনি নির্দিষ্ট পৃষ্ঠা বা পোস্টের লাইক এবং অনুসরণের উপর ভিত্তি করে টার্গেটিং করতে পারেন। আপনি পোস্টের লাইক এবং পৃষ্টার লাইক এর ভিত্তিতে একটি লুকলাইক অডিয়েন্স নির্মাণ করতে পারেন। এবং ঐ অডিয়েন্স কে টার্গেট করে বিজ্ঞাপন প্রদর্শনের সুযোগ প্রদান করে।

এই পদ্ধতিটি আপনাকে ঐ ব্য়াবহার কারীদের কাছে নির্দিষ্ট বিজ্ঞাপন প্রদর্শনের সুযোজ দেয় যারা আপনার নির্দিষ্ট পোস্ট বা পৃষ্টার লাইক করেছেন আথবা অনুসরণ করেছেন। এটি আপনাকে তারপরে এই লুকলাইক অডিয়েন্স এর সাথে সম্পর্কিত বিজ্ঞাপন প্রদর্শনের জন্য সুজক দেয়।

ফেসবুকের টার্গেট অডিয়েন্স কি - ফেসবুক বিজ্ঞাপন টার্গেট শ্রোতা কি?

Facebook দর্শক হল সেই সমস্ত লোকের গোষ্টি যা আপনি আপনার বিজ্ঞাপনের মাধ্যমে পৌছতে চান। Facebook ব্য়াবসর জন্য জনসংখা,অবস্থান এবং তার ব্য়াবহারকারীদের আগ্রহ বেছে নেওয়ার সুযোগ নির্মাণ করে যেতে তার সবচেয়ে প্রসঙ্গিক বিজ্ঞাপন গুলি পেতে পারে।

ফেসবুক বিজ্ঞাপনে দর্শকদের সুবিধা কি:

ফেসবুক বিজ্ঞাপনে দর্শকদের অনেক রকমের সুবিধা রয়েছে। অ্যাডভান্টেজ কাস্টম অডিয়েন্স আমাদের ডেলিভারী সিস্টেমকে ডেলিভারী পারফরম্যান্স বৃদ্ধি করতে দর্শকগণকে গতিশীলভাবে প্রসারিত হতে দেয়। অতি আপনার অভিবাক্তি অপ্টিমাইজেশান লক্ষ অর্জনের সম্ভবনা আরও বেশি লোকের কাছে দেখানোর জন্য গাইড করতে মাধ্যম হিসাবে আপনার কাস্টম দর্শকদের ব্য়াবহার করেথাকেন।
Previous Post Next Post