রাখী পূর্ণিমা কবে ২০২৩ বাংলা সময়সূচী, শুভ সময়ই বা কখন? Rakhi Bandhan Kobe 2023

আজকের নিবন্ধে আপনারা জানবেন রাখী বন্ধন সম্পর্কে। সেই সময় চলে এসেছে যখন সকল বোনেরা তাদের ভাইয়ের হাতে রাখী বেঁধে তার দীর্ঘায়ু কামনা করবে। এই সময় সকলের মনে একটাই প্রশ্ন রাখী পূর্ণিমা কবে ২০২৩ সময়সূচী, শুভ সময়ই বা কখন? Rakhi Bandhan Kobe 2023। এই নিবন্ধে আপনারা জানবেন যে রাখী বন্ধন কত তারিখে আছে এবং শুভ মুহূর্ত কখন আছে সমস্ত বিষয় খুটিনাটিভাবে জানতে পারবেন। পোস্টটি পুরো পড়ুন তাহলে আপনার এই বিষয়ে কোনও প্রশ্ন থাকবেনা।

Rakhi Bandhan Kobe 2023

রাখী পূর্ণিমা কবে ২০২৩ সময়সূচী, শুভ সময়ই বা কখন? Rakhi Bandhan Kobe 2023

রাখী বন্ধন দীনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে সকল ভাই। মাঝে মাত্র আর কয়েকটা দিন। তারপরই সকল বোনেরা তাদের ভাইদের হতে রাখী বেঁধে তাদের ভাইদের দীর্ঘ আয়ুর জন্য কামনা করবে। এবং সকল ভাইয়েরা তাদের প্রিয় বোনের হতে সুন্দর গিফট তুলে দিবে। এখন থেকেই দেখা যাচ্ছে রাখীর জন্য বাজারে অনেক ভিড় দিদি ও বোনেদের।

রাখী উপলক্ষে বাজারে বিভিন্ন প্রকার জিনিসের ওপরে অফার ও ঘোষণা করা হয়েছে। অনলাইন প্লাটফর্ম ঘুলিতেও অনেক রকমের অফার দেখা গিয়েছে। বোনেরা তাদের ভাইয়ের হতে রাখী পোড়াবে এবং ভাই তার বোনকে ভাল বেশে একটি উপহার দেবে।

কিন্তু এবছর কত তারিখে রাখি? 30 তারিখে আগস্ট নাকি 31 আগস্ট। এই বিষয়টি অনেকের জানা নাই। তবে সবার আগে জানতে হবে কবে রাখী ও কখন রাখী বাঁধার সঠিক সময়। অর্থাৎ কখন বোনেরা তাদের ভাইয়ের হতে রাখী পড়ালে শুভ হবে। পূর্ণিমা কখন থাকবে কখন শেষ হবে এই সমস্ত বিষয়ে চলুন জেনে নেই। 

পূর্ণিমা কখন শুরু হবে ও কখন শেষ হবে

আপনারা সকলেই জানেন রাখী বন্ধন পূর্ণিমা অনুযায়ী হয়ে থাকে। ফলে রাখী পরনোর জন্য আপনাকে অবশ্যই জানতে হবে যে কখন পূর্ণিমা শুরু হবে ও কখন শেষ হবে। পূর্ণিমা তিথি শুরু হবে 30 আগস্ট সকাল 10.58 থেকে এবং পূর্ণিমা তিথি শেষ হবে 31 আগস্ট সকাল 7 টা বেজে 5 মিনিটে। তবে 31 তারিখ বেলা 5.42 মিনিট পর্যন্ত ভাই-বোনেরা রাখী বাঁধতে পারে।

রাখী বন্ধন কবে থেকে শুরু হল। এর ইতিহাস 

রাখী পরানোর শুভ সময় কখন

2023 সালের আগস্ট মাসের 30 ও 31 তারিখ এই দুটি দিনই রাখী বন্ধন উৎসব পালন করা হবে। এই দুটি দিনই পূর্ণম থাকবে। ফলে এই দুটি দিনই রাখী বাঁধা যাবে কিন্তু 30 আগস্ট বিকেল 5 টা 30 মিনিট থেকে সন্ধে 6 টা 31 মিনিট পর্যন্তরাখী না বাঁধাই ভালো। ভদ্র মুখ শুরু হবে 6 টা 31 মিনিট থেকে 8 টা 11 মিনিট পর্যন্ত। ভদ্র কাল থাকবে 9.01 মিনিট পর্যন্ত। এই সময়ের মধ্যে ভাই ও দাদাকে রাখী পরালে অত্যন্ত শুভ হবে।

পূর্ণিমা অনুযায়ী প্রতিবছর রাখী বন্ধনের তারিখ বদলে যায়। তবে সাধারনত সেপ্টেম্বরেই রাখী পূর্ণিমা উৎসব পালন করে থাকেন হিন্দু ধর্মাবলম্বীরা। কিন্তু এবার 30 ও 31 এই দুটি দিনই রাখী পরাতে পারবে বোন ও দিদিরা। সাধারনত দেখা গিয়েছে যে ভাইদের মঙ্গল কামনায় দিদিরা ও বোনেরা উপস করে রাখী বাঁধে।

রাখী বন্ধন বিষয়ে কয়েকটি বিশেষ কথা

  • রাখী বন্ধন বা রাখী পূর্ণিমা ভারতের একটি জনপ্রিয় উৎসব। 
  • হিন্দু পঞ্জিকা অনুসারে শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে এই রাখী বন্দন উৎসব পালিত হয়।
  • ভারতের একটি প্রাচীন হিন্দু উৎসব হল রাখী বন্ধন। 
  • ভাই বোনের মধ্যে প্রীতি বন্ধনই হল রাখী বন্ধন।
  • রাখী বন্ধন উৎসবটি ভারতের কিছু জায়গায় রক্ষা বন্ধন নামেও পরিচিত।
  • রাখী বন্ধনের দিনে ডিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার হাতে রাখী নামে একটি পবিত্র সুতো বেঁধেদেয়। বিশেষ করে এই রাখী বন্ধনের দিনে মেয়েরা তাদের জাতিগত পোশাক পরে।
  • দিদি বা বোনেরা তাদের ভাই বা দাদার জন্য ভগবানের কাছে মঙ্গল কামনা করে।
  • ভাই বা দাদারা তাদের বোনেদের সারাজীবন রক্ষা করার শফত দেয়। 
  • মিষ্টি ও উপহার বিনিময় রাখী উৎসবের গুরুত্বপূর্ণ রীতি। 

রাখী বন্ধনের ইতিহাস 

রাখী বন্ধন উৎসব ভারতীয়দের একটি মোহত উৎসব। কলকাতার রাস্তায় রাস্তায় প্রতি রাখী পূর্ণিমার দিন রবীন্দ্রনাথের নেতৃত্বে রাখী বন্ধন উৎসব পালিত হয়। ধর্ম বিভেদ ও সম্প্রদায়িকতা মেটাতে রবীন্দ্রনাথ ঠাকুর জাতি ধর্ম নির্বিশেষে সকলের জন্য রাখী বন্ধন উৎসব প্রচলিত করেন। কিন্তু এখন দেখা গিয়েছে বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে রাখী বন্ধন উৎসব পালিত হয়।

রাখী বন্ধন উৎসব সকল ভাই ও বনেদের মধ্যে এক প্রকার স্বর্গীয় সম্পর্ক সৃষ্টি করে। এই রাখী বন্ধন উৎসব প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমার দিন পালন করা হয়। সকল বোনেরা তাদের পবিত্র স্নেহ নিয়ে তাদের ভাইদের হাতে সুন্দর সুন্দর পবিত্র সুতো দিয়ে রাখী বাঁধে। এই বন্ধন হল পবিত্র বন্ধন যা নিরাপত্তা ও রক্ষা বন্ধন প্রতীক হিসাবে জানআ হয়। সকল বোনেরা সকল থেকে না খেয়ে উপস করে রাখী বাঁধে এবং তাদের ভাইদের মঙ্গল কামনা করে যেন কোনও প্রকার বিপদ তাদের ভাইদের কে স্পর্শ করতে না পারে।

রাখী বন্ধন হল এমন একটি বন্ধন যেটা জাতি ধর্ম থেকে অনেক উপরে। রাখী পূর্ণিমাকে ঘিরে রয়েছে নানান কাহিনী। যেমন রমযান অনুযায়ী ভগবান রাম সমস্ত বানর সেনাদেরকে রাখী পরিয়েছিলেন ফুল দিয়ে। এছাড়া, লক্ষী বালিকে ভাই হিসেবে মেনে রাখী পরিয়ে ছিলেন যাতে সে উপহার সরূপ বিষ্ণুকে সর্গে তার কাছে ফিরে যেতে বলে।

ভগবান শ্রীকৃষ্ণর  একবার তার হাতের আঙুল কেটে গেলে তার হাত থেকে রক্ত ঝড়তে থাকে, সেই সময়  দ্রৌপদী ঐ দৃশ্য দেখে থাকতে না পেরে তার রেশম শাড়ি ছিড়ে এক টুকরো কাপড় বেঁধে দেন শ্রীকৃষ্ণের আঙুলে, এবং শ্রীকৃষ্ণের আঙ্গুলের রক্তপাত বন্ধ হয়। এই কাপড়ের সুতো পবিত্র ভালোবাসার সুতোতে পরিণীত হয়। এই সুতো রক্ষা বন্ধনের প্রতীক হিসাবে বিবেচিত হয়।

রাখী বন্ধনের দিন গণেশকেও রাখী পরিয়েছিল তার বোন। এই দৃশ্য দেখে গণেশের দুই ছেলে শুভ ও লাভ তার বাবা গণেশের কাছে জেদ করে বসে যে তাদের একটি বন চাই। ফলে গণেশ তার দূর ছেলের কথা রাখার জন্য দিব্য আগুন জেলে এক কন্যার জন্ম দেয়। এবং তার নাম রাখার হয় সন্তোষী মা। এই সন্তোষী মাতা গণেশের দুই ছেলে শুভ ও লাভের হাতে রাখী বেঁধে দেন। এই প্রকার নানান পৌরাণিক কাহিনী রয়েছে রাখী বন্ধনকে কেন্দ্র করে।

FAQ:-

 রাখী পূর্ণিমা কবে 2023 বাংলা?

2023 সালের আগস্ট মাসের 30 ও 31 তারিখ এই দুটি দিনই রাখী বন্ধন উৎসব পালন করার জন্য শুভ সময়। কারণ পূর্ণিমা তিথি শুরু হবে 30 আগস্ট সকাল 10.58 থেকে এবং পূর্ণিমা তিথি শেষ হবে 31 আগস্ট সকাল 7 টা বেজে 5 মিনিটে। সুতরাং এই দুটি দিনে বোনেরা ভাইদের রাখী বান্ধবে।

রাখী বন্ধন উৎসব কবে পালিত হয়?

রাখী বন্ধন উৎসব প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালন করা হয়। এই রাখী বন্ধন উৎসব কে রাখী পূর্ণিমা উৎসব বলা হয়ে থাকে। 

রাখী বন্ধন 30 না ৩১ তারিখ 

রাখী বন্ধন ৩০ না ৩১ তারিখে হবে সেই বিষয়ে অনেকের মতভেদ রয়েছে। 2023 সালের আগস্ট মাসের 30 ও 31 তারিখ এই দুটি দিনই রাখী বন্ধন উৎসব পালন করার জন্য শুভ সময়।

রাখী বন্ধনের প্রকৃত অর্থ কী?

রাখী নামের বাংলা অর্থ হল সংরক্ষণ। আরবী ভাষায় রাখির অর্থ হল রক্ষাকারি, বাঁচানো। রাখী হল প্রকৃত অর্থে ভাই বোনের ভালোবাসার প্রতীক?

রাখী বন্ধন শুরুর ইতিহাস কী ?

ভগবান শ্রীকৃষ্ণ একবার তার হাতের আঙুল কেটে ফেলেছেন, দ্রৌপদী তার রেশম শাড়ি ছিড়ে এক টুকরো কাপড় বেঁধে দেন, ফলে শ্রীকৃষ্ণের আঙ্গুলের রক্তপাত বন্ধ হয়। এই কাপড়ের সুতো পবিত্র সুতোতে পরিণীত হয়। এই সুতো রক্ষা বন্ধনের প্রকৃত প্রতীক।
Previous Post Next Post