বৃষ্টি কবে হবে 2023 (Bristi kobe hobe 2023) - এই সপ্তাহে কবে বৃষ্টি হবে

বৃষ্টি এলে মেঘ থেকে, মন কী আর ঘরে থাকে,

ভিজতে চাই তোর দু-হাতটি জুড়ে 

ভালবাসি তোকে এক আকাশ জুড়ে। 

আপনারা নিশ্চয়ই বুজে গিয়েছেন যে আজকের এই নিবন্ধের বিষয় বৃষ্টি। আজকের এই নিবন্ধে আমরা আলোচনা করব যে বৃষ্টি কবে হবে 2023 বা কবে বৃষ্টি হবে (Bristi kobe hobe 2023) এছাড়ও আলোচনা করব যে এই সপ্তাহে কবে বৃষ্টি হবে, রাত্রে কী বৃষ্টি হবে। আগামীকাল কী বৃষ্টি হবে, পশ্চিমবঙ্গে কবে বৃষ্টি হবে, আজ কী বৃষ্টি হবে, সামনে সপ্তাহে কী বৃষ্টি হবে। আজকে ঝড় হবে। বৃষ্টি না হলে কী হবে। ভারতে বর্ষাকাল কোন মাসে হয় - বর্ষাকালের সূচনা।2023 সালে বর্ষা কবে আসবে। ফলে বৃষ্টি বিষয় টি নিয়ে যত রকমের প্রশ্ন আছে আজকের এই নিবন্ধে সমস্ত বিষয়ে আলোচনা করা হবে। আপনারা যদি এই সমস্ত বিষয়ে জানতে চান তাহলে আমাদের এই পোস্ট টি পুরো পুরো পড়ুন।

বৃষ্টি কবে হবে

    বৃষ্টি কবে হবে 2023 (Bristi kobe hobe 2023) - এই সপ্তাহে কবে বৃষ্টি হবে 2023:

    চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার সকলেই চাই বৃষ্টি নামুক। তবে বৃষ্টি কবে হবে সেই বিষয়ে জানা নেই, 2023 সালে এই সপ্তাহে কবে বৃষ্টি হবে সেই বিষয়ে আবহাওয়া  দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে আগামী 17 তারিখ পর্যন্ত কোনও প্রকার বৃষ্টির সম্ভবনা নেই তবে পশ্চিমবঙ্গের কোনও কোনও স্থানে হালকা ঝড় বৃষ্টি হতে পারে, কখনো মেঘলা আকাশ কখনো রোদ এই ভাবে চলবে। তবে কিছু দিন পর থেকে বর্ষা শুরু হওয়ার সম্ভবনা রয়েছে।

    আলীপুর আবহদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে এই সপ্তাহে হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে  তবে স্থান বিশেষ কোনও কোনও স্থানে অতিভারী বৃষ্টি হতে পারে। তবে জুন মাসের মাঝামাঝি সময়ে ধীরে ধীরে বৃষ্টি নামতে শুরু করবে। পরবর্তী আপডেট পাওয়ার জন্য আমাদের এই সাইট ফলো করুন।

    বৃষ্টি কবে হবে গুগল - বৃষ্টি কবে হবে কলকাতায়

    আপনারা অনেকেই গুগলে লিখে সার্চ করেন যে বৃষ্টি কবে হবে গুগল - বৃষ্টি কবে হবে কলকাতায় - বৃষ্টি কবে হবে কলকাতায় বিভিন্ন রকম ভাবে সার্চ করে থাকেন। তবে বৃষ্টি 2023 সালের জুন মাসে কোন কোন তারিখে হবে সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল। 

    আগামী শনি ও রবিবার থেকে বর্ষা শুরু হচ্ছে বঙ্গে। এই দিনের এই প্রচন্ড গরম থেকে মিলবে রেহাই, বৃষ্টি নামছে দক্ষিণ বঙ্গে। ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষার আগমন হয়ে গিয়েছে। ফলে দক্ষিণ বঙ্গের কিছু জেলা গুলিতে শনি ও রবিবার থেকে বৃষ্টির আগমন হবে। বৃষ্টি কবে হবে সেই বিষয়ে নিচে একটি চিত্রের দেখানো হয়েছে আপনারা সেখান থেকে মাসের হিসাব টা দেখতে পারবেন।

    রাত্রে কী বৃষ্টি হবে।

    আজ সকাল থেকে প্রচন্ড মেঘলা আকাশ ও মাজে মাজে বৃষ্টি হওয়ার কারণে বলা যায় যে আজ রাতে 90% বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে। আজ আকাশে মেঘ দেখা যাচ্ছে কারণ আজকে সকাল থেকে মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে। ফলে আজ রাত্রে বৃষ্টি হওয়ার সম্ভবনা থাকছে।

    আগামীকাল কী বৃষ্টি হবে।

    পশ্চিমবঙ্গ আবহদপ্তরের তরফে জানানো হয়েছে যে এখন মাঝে মাঝে  বৃষ্টির সম্ভবনা রয়ছে। তবে কিছুদিন পড়ে  বর্ষার সম্ভবনা রয়েছে। ফলে আগামী কাল কী বৃষ্টি হবে সেই বিষয়ে বলতে গেলে বলতে হয় যে আগামী কাল বৃষ্টি দক্ষিণ বঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে। তবে জুলাই মাসের শুরু থেকে বর্ষা নামার সম্ভবনা রয়েছে।


    পশ্চিমবঙ্গে কবে বৃষ্টি হবে। Bristi kobe hobe 2023

    পশ্চিমবঙ্গে কবে বৃষ্টি হবে সেই বিষয়ে পশ্চিমবঙ্গ আবহবিদদের মতে এই সময় বৃষ্টির কোনও সম্ভবনা নেই তবে কিছুদিন পড়ে বৃষ্টির সম্ভবনা আছে। ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমী ঋতুর প্রভাবে বর্ষা কাল সাধারনত জুন মাস থেকে শুরু হয় এবং সেপ্টেম্বর পর্যন্ত চলতে থাকে। এই 4 টি মাস আরব সাগর এবং বঙ্গোপসাগর থেকে ভূমির দিকে বাতাস প্রবাহিত হয়। ফলে ঐ সময় কাল ভারতে মৌসুমী বায়ুর প্রভাবে বর্ষার হয়ে থাকে। তবে বিশেষ সুত্রে জানআগিয়েছে যে আবের বর্ষা টার নির্দিষ্ট সময়ে হবেনা। অর্থাৎ বর্ষা দেরি করে হওয়ার সম্ভবনা রয়েছে।

    আজ কী বৃষ্টি হবে।

    আজ সকাল থেকে প্রচন্ড গরম ও সূর্যের তাপ সেরকম থাকবেনা অর্থাৎ আকাশ আংশিক মেঘলা থাকবে। তবুও আজ কোনও কোনও স্থানে বৃষ্টি সল্প পরিমাণে হতে পারে। কারণ আজকে কোনও প্রকার বৃষ্টির সম্ভবনা নেই। ফলে আজ আর বৃষ্টি যদিও হয় তাহলে অল্পপরিমানে হতে পারে। তবে আগামী সপ্তাহে বৃষ্টি হবে।

    সামনে সপ্তাহে কী বৃষ্টি হবে।

    সামনে সপ্তাহে বৃষ্টি হবে কী না সেই বিষয়ে আবহবিদদের মত অনুযায়ী জুন মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মৌসুমী বায়ু প্রবাহিত হয়। ফলে সামনে সপ্তাহে জুন মাস শুরু হচ্ছে সেই জন্য সামনে সপ্তাহে বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।

    বৃষ্টি না হলে কী হবে?

    আপনারা সকলে জানেন "বৃষ্টি না হলে কী হবে" এই কথা যখন প্রশ্ন আসে তখন সকলের মনে একটাই উত্তর দেখা দেয় যে পানির সমস্যা দেখা দিবে। ফলে সেই এলাকায় খরা ও দুর্ভিক্ষ দেখা দিবে। কোনও এলাকায় দীর্ঘ সময় ধরে বা বহু বছর থেকে যদি বৃষ্টি না হয় তাহলে মাটির আদ্রতা বা ভূগর্ভস্থ পানির পরিমাণ কমে যাবে, স্রোতের প্রবাহ কম হওয়া, ফসলের ক্ষতিসাধন। এবং সাধারণ পানির অভাব দেখা দিবে, জন জীবনে বিপর্যয় নেমে আসবে।

    আজকে ঝড় হবে।

    আজ সকাল থেকে প্রচন্ড   শীত  ও সূর্যের অনেক কমে গিয়েছে । তবে আজ থেকে কোনও প্রকার ঝড় বা বৃষ্টি হবেনা । ফলে এখন থেকে বৃষ্টি না হওয়ার সম্ভবনা রয়েছে। তবে আগামী সপ্তাহে ঝড়  হওয়ার সম্ভবনা রয়েছে।

    ভারতে বর্ষাকাল কোন মাসে হয় - বর্ষাকালের সূচনা।

    ভারতে দক্ষিণ-পশ্চিম মৌসুমী ঋতুর প্রভাবে বর্ষা কাল সাধারনত জুন মাস থেকে শুরু হয় এবং সেপ্টেম্বর পর্যন্ত চলতে থাকে। এই 4 টি মাস আরব সাগর এবং বঙ্গোপসাগর থেকে থেকে ভূমির দিকে বাতাস প্রবাহিত হয়। ফলে ঐ সময় কাল ভারতে বর্ষার সূচনা হয়।

    2023 সালে বর্ষা কবে আসবে।

    উপরের তথ্য থেকে আপনারা অবশ্যই জেনে গিয়েছেন যে আরব সাগর এবং বঙ্গোপসাগর থেকে প্রবাহিত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে জুন মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারতে বর্ষা হয়ে থাকে। 2023 সালে বর্ষা আসতে এখনো দেরি আছে কারণ এখন মে মাস চলছে। ফলে জুন মাস থেকে ধীরে ধীরে বর্ষা শুরু হবে এবং জুন মাসের শেষের দিকে ভাল ভাবে শুরু হবে।

    মে মাসে কোন ঘূর্ণিঝড় হয়।

    মে মাসের 14 তারিখে দুপুর 2:30 সময় "মোচা" নামক ঘূর্ণিঝড় মায়ানমারের কাছে ল্যান্ড ফল করেছিল। সে সময় এই ঝড়ের গতিবেগ ছিল 220 কিমি ঘণ্টা এবং ব্যাস ছিল 30 কিলোমিটের।

    বর্ষাকালের কারণ কি?

    বর্ষাকাল সূর্যের দ্বারা পরিচালিত হয়। কারণ ঐ সময় সূর্য রশ্মি ভূমি এবং প্রশান্ত মহাসাগরকে প্রচন্ড পরিমাণে  হারে উত্তপ্ত করে ফলে স্থলভাগ সুমুদ্র থেকে দ্রুত উষ্ণহয়ে যায়। সেই উষ্ণ স্থলভাগ অধিক উষ্ণ হওয়ার কারণে সেখানে নিম্নচাপ অঞ্চল সৃষ্টি করে। সেই উষ্ণ স্থান পূরণ করার জন্য আসে পাশের আদ্র বাতাস দ্রুত ছুটে আসে এবং বর্ষা কালের সূচনা করে।

    আগামী কাল কি পশ্চিমবঙ্গে বৃষ্টি হবে:

    পশ্চিমবঙ্গে আগামী কালের আবহওয়া অনুযায়ী বৃষ্টি হওয়ার অনেক পরিমাণে দৃষ্টান্ত দেখা যাচ্ছে দেখা যাচ্ছেনা তবে আগামীকাল কলকাতার আবহওয়ায় সাধারনত আংশিক মেঘলা, ঝাপসা ও  সর্বনিম্ন 29 ডিগ্রি তাপমাত্রা এবং বাতাসের গতিবেগ 15 থেকে 25 কিলোমিটার কিমি/ঘণ্টা।

    শুক্রবার কী বৃষ্টি হবে

    আলীপুর আবহবিদের তরফে জানানো হয়েছে আগামী শুক্রবার 8/06/2023 আকাশ অস্থায়ী ভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে শুক্রবার দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা সাধারনত অপরবর্তিত হতে পারে। তবে বলা যায় শুক্রবার সেরকম বৃষ্টি হওয়ার সম্ভবনা নেই।

    Bristi Kobe Hobe 2023 August

    এই রকম রকম গরম থেকে কবে মুক্তি হবে, চারিদিকে সবুজ গাছপালা যেন ঝিমিয়ে পড়েছে চিড়িদিকে মাঠ ঘাট যেন ঝিমিয়ে পড়েছে, সকলের একটাই জিজ্ঞাসা Bristi kobe hobe 2023 August

    আপনারা নিশ্চয়ই জেনে গিয়েছেন যে জুন মাসের কোন কোন তারিখে বৃষ্টি হতে পারে। তবে জেনে রাখুন জুন মাসের প্রথম দিকে সেরকম বৃষ্টির কোনও প্রকার সম্ভবনা নেই কিন্তু শেষের দিকে 17 তারিখের পড়ে  বৃষ্টির সম্ভবনা রয়েছে।
    Previous Post Next Post