কিভাবে ISRO তে একজন বিজ্ঞানী হওয়া যায়? সম্পর্ন তথ্য জানুন

ISRO বিজ্ঞানীদের প্রচেষ্টায় চন্দ্রযান 3 (Chandrayaan 3) চাঁদের মাটিতে পা রেখেছে। এটি একটি বিশাল বড় সাফল্য ফলে ভারতীয় জনগণের মধ্যে ও সকল ছাত্রছাত্রী হয়তো ভাবছেন  কিভাবে ISRO তে একজন  বিজ্ঞানী হওয়া যায়। আজকের নিবন্ধে আপনারা জানবেন যে কিভাবে একজন ISRO এর বিজ্ঞানী হতে পারবেন। এর জন্য আপনাকে কতটা পড়াশোনা করতে হবে। অথবা কী কী পরীক্ষা দিতে হবে আরও বিভিন্ন বিষয়ে জানতে পারবেন সুতরাং পুরো পোস্ট টি পূরণ তাহলে জানতে পারেন।

কিভাবে ISRO তে একজন  বিজ্ঞানী হওয়া যায়? সম্পর্ন তথ্য জানুন

কিভাবে ISRO তে একজন  বিজ্ঞানী হওয়া যায়? সম্পর্ন তথ্য জানুন

চাঁদের মাটিতে পা রেখেছেন চন্দ্রযান 3 (Chandrayaan 3) এবং গোটা বিশ্ব যেটা করে দেখাতে পারিনি সেটা ভারতের বিজ্ঞানীরা করে দেখিয়েছে। এবং সেটা ভারতের বিজ্ঞানীদের ওপর বিশেষ দৃষ্টি অক্রোসন করেছে। ফলে অনেকেরই মনে জিজ্ঞাসা রয়েছে যে কিভাবে ISRO তে বিজ্ঞানী হওয়া সম্ভব। তবে চলুন জেনে নেই সম্পর্ন তথ্য।

চন্দ্রযান 3 চাঁদের মাটিতে পা দেওয়ায় গোটা দেশ জুড়ে উৎসব ও আনন্দের ও আমেজের মহল দেখা গিয়েছে। গোটা দেশ জুড়ে জয়জয়কার করছে ISRO বিজ্ঞানীদের। তাদের কঠোর পরিশ্রমের ফলে আজকে সম্ভব হয়েছে এই ইতিহাস রচনা করতে। ফলে অনেক তরুণ তরুণীই স্বপ্ন দেখবেন মহাকাশবিজ্ঞানী হবার। কিন্তু এই স্বপ্ন কিভাবে পূরণ করবেন জেনে নিন।

মহাকাশবিজ্ঞানী কিভাবে হবেন?

মহাকাশবিজ্ঞানী হওয়ার জন্য প্রথম ধাপ হল মাধ্যমিক পাস। অর্থাৎ দশম শ্রেণী পাস করার পর পদার্থ বিদ্যা, রসায়ন, অংক নিয়ে পড়াশোনা করতে হবে। এগুলি নিয়ে পড়াশোনা করলে তবেই এর জন্য যোগ্য হবেন।

পড়াশোনার পর জেইই মেইন অথবা যেইই Advanced এ বসতে পারবেন ছাত্র ছাত্রীরা। প্রথম পরীক্ষায় নস্যানল Institute of Technology, ইন্ডিয়ান Institute of ইনফরমেশন টেকনোলজি বা অন্যন্য কলেজে প্রবেশের সুযোগ মিলবে। দ্বিতীয় পরীক্ষায় দেশের আইআইটিগুলিতে পড়ার সুযোগ পাবেন। কম্পিউটার সায়েন্স,মেকানিকাল, Aerospace Engineering, Electrical Engineering, Radio Engineering, Engineering Physics এর মতো বিভিন্ন বিষয় নিয়ে পড়তে হবে।

আর যারা বিএসসি পড়বেন তারা Common University Entrance Test (CUET)-এ বসতে পারেন। এছাড়ও Indian Institute of Space Science and Technology তে ভর্তিহয়ে বিটেক পর যায় উপরিক্ত বিষয় গুলিতে। 

এরপর ইসরোর লিখিত পরীক্ষায় ও ইন্টারভিউ দিয়ে পাশ করলেই মিলবে চাকুরী। বিভিন্ন পদে লোক নেই। এই নিয়ে যারা পড়তে চান তারা স্পেস সয়েন্টিস্ট পদের জন্য পরীক্ষা দিতে পারেন। এছাড়ও কম্পাসগুলি থেকেও অনেক সময় সরাসরি নিয়গ হয়। এই ভাবে ধাপে ধাপে এগিয়ে গেলে খুলে যেতে পারে আপনার জন্য ইসরোর দরজা।

যে সকল তরুণ তরুণীরা ভারতীয় মহাকাশ সংস্থায় চাকুরী করার স্বপ্ন দেখছেন তারা সকলে ইসরোর ওয়েবসাইট চাকুরির বিজ্ঞাপন সংক্রান্ত নোটিশ গুলির উপর নজর রাখবেন। আপনারা সকলে নিশ্চয়ই জেনে গিয়েছেন যে কিভাবে ISRO তে একজন  বিজ্ঞানী হওয়া যায়। সুতরাং আপনারা যদি ISRO বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখেন তাহলে মধ্যমিকের পর থেকে প্রস্তুতি নিতে শুরু করেন।

ইসরোর মহাকাশচারি হতে কী ডিগ্রি লাগবে?

ইসরোর মহাকাশচারি হতে গেলে অবশ্যই আবেদনকারীকে ইঙ্গিনীয়ার বা বিজ্ঞান বিভাগের ডিগ্রি থাকতে হবে। Aerospace Engineering, Electrical Engineering, Radio Engineering, Engineering Physics এর মতো বিভিন্ন বিষয়ে ডিগ্রি থাকতে হবে।
Previous Post Next Post