Mahalaya 2023 Date and Time - জানুন মহালয়া কবে, দিনক্ষণ, গুরুত্ব কি?

Mahalaya 2023 Date and Time সম্পর্কে বিস্তারিত জানবেন আজকের নিবন্ধে এছাড়ও জানবেন মহালয়া কবে ও দিনক্ষণ এবং গুরুত্ব কতটা সেই সব বিষয়ে আজকের নিবন্ধে জানতে পারবেন। এই মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই মহালয়ার গুরুত্ব হিন্দু ধর্মে অনেক পরিমাণে রয়েছে।

Mahalaya 2023 Date and Time

Mahalaya 2023 Date and Time - জানুন মহালয়া কবে, দিনক্ষণ, গুরুত্ব কি?

হিন্দু ধর্মালম্বীদের জন্য পুজোর আগমন বার্তার সূচনা হয় মহালয়ার দিন থেকে। এই মহালয়ার দিনটির জন্য সকলে অপেক্ষা করে থাকে, বিশেষে করে এই দিনটির জন্য ছোট ছেলে মেয়েরা অপেক্ষা করে থাকে। এই মহালয়ার গন্ধে পুজোর আগমন বার্তা বহন করে আনে। এই সময় থেকে মনে হয় পুজো আসছে।

মহালয়ার দিন ছোটবেলায় ভরবেলাই উঠে প্রথমে রেডিওতে মহালয়ার সুর শুনতে পায় তারপর কিছুক্ষণ হলে টিভিতে মহালয়া দেখা একটি অভিনব আনন্দের বিষয় ছিল। মহালয়ার কথা মনে হলে সেই দিন গুলোর কথা মনে হয়।

মহালয়ার ইতাহাস:

রাত পেরিয়ে ঘড়ির কাটা 4 টা বাজতে না বাজতেই  বাঙালির ঘরে ঘরে বেজে ওঠে আগমনের সুর। ছোট বড় সবাই বসে পড়ে যে যেভাবে পারে রেডিও মোবাইল নিয়ে আগমনীর মধুর সুর শুনার জন্য। আর এই বীরেন্দ্র কিশোরের আগমনীর মধুর সুর না শুনলে যেন মহালয়ার দিনটি সম্পর্ন নয় মনে হয়। বছরের পর বছর কেটে গেলও এই দিনটির লেস মাত্র কমিনী। কিন্তু মহালয়া কী? কেনই বা করা হয় চলুন সম্পর্ন বিষয়টি জেনেনেই।

পিতৃপক্ষ ও দেবী পক্ষের সন্ধিক্ষনে মহালয়া। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে দেবিপক্ষের সূচনার দিনটিকে মহালয়া হিসাবে উৎযাপন করা হয়। এই মহালয়ার দিনথেকে গোটা পৃথিবী যেন মেতে উঠে শারদ উৎসবে। সবাই সজাগ হয়ে যায় মাতৃ বন্ধনর জন্য।

কৃত্তিবাসী রামায়ণ অনুসারে রাবণ বোধের পূর্বে পুরুশত্তম শ্রীরাম দেবী দুর্গার পূজা অর্চনা করে যুদ্ধে জয় লাভ করার জন্য। সনাতন ধর্মঅনুসারে কোনও মোহত কাজ করতে গেলে পূর্ব পুরুষের আত্মার শান্তির জন্য অঞ্জলি প্রদান করে তর্পন করতে হয়। পুরুষোত্তম শ্রীরাম রাবণ বোধের পূর্বে মহালয়ার দিন পূর্ব পুরুষদের অঞ্জলি প্রধান করে তর্পন করেছিলেন। সেই দিন থেকে পিতৃতর্পণের দিন হিসাবে পালন করা হয়।

শাস্ত্র অনুযায়ী পিতৃ তর্পন করলে ধন, অর্থ, স্বাস্থ্য, আয়ু বৃদ্ধি পায় এবং পূর্ব পুরুষদের আত্মার শান্তি হয়।
মহাভারতে দাতা কর্ণ সকল মানুষকে সর্ণ, ধনরত্ন দান করেছে। কিন্তু তার নিজের পিতৃ পুরুষদের জন্য কোনও খাবার দান করেননি। কারণ সে পিতার পরিচয় জানতেননা। ফলে মহাভারতের যুদ্ধের পর করনের আত্মা সর্গে গেলে তাকে শুধু সর্ণ ও ধনরত্ন খেতে দেয়।

সর্গে কর্ণকে শুধু সর্ণ ও ধনরত্ন খেতে দিলে কর্ণ দেবরাজইন্দ্রকে এর কারণ জানতে চাইলে সে বলেন হে দাতা কর্ণ তুমি সারা জীবন সকল মানুষকে সর্ণ, ধনরত্ন দান করেছ। কিন্তু তুমি নিজের পিতৃ পুরুষদের জন্য কোনও খাবার দান করেননি। সেই জন্য তোমার সঙ্গে এমন টা করা হয়েছে।

এই ভুল করার জন্য কর্ণ দেবরাজইন্দ্রকে তার না জেনে হওয়া ভুলের কথা জানালে দেবরাজইন্দ্র কর্ণকে একপক্ষ কাল সময় দেন। কর্ণ ঐ সময়ের মধ্যে মর্তে গিয়ে পিতৃ উদ্দেশ্যে খাদ্য ও জল দেন। এই দিনটি পরিচিত হয় পিতৃ পক্ষের দিন হিসাবে। মহালয়া তর্পণের মধ্যে দিয়ে অবসান হয় পিতৃপক্ষের। এই মহালয়ার দিনথেকে শুরু হয় দেবিপক্ষের। সেই জন্য এই দিনটি এতটা গুরুত্বপূর্ণ।

এই দিন থেকে পিতৃ পক্ষের অবসানে দেবিপক্ষের সূচনা হয়। জানিয়ে দেয় মা আসছেন। বাঙালির শ্রেষ্ট উৎসব দুর্গাপূজা আর এই উৎসবে বাঙালির আবেগ সব থেকে বেশি জড়িত থাকে। দুর্গা পূজা মানে নানান অনুভূতি।

Mahalaya 2023 Date and Time - মহালয়া কবে 2023?

2023 সালের Mahalaya 2023 Date and Time অর্থাৎ 2023 সালে মহালয়া হবে 13 অক্টোবর (25 আশ্বিন), রাত 9:26:9 থেকে 14 অক্টোবর (26 আশ্বিন) রাত 10:49:88 পর্যন্ত থাকবে অমবস্যা তিথি। 

Previous Post Next Post